Friday , April 19 2024

ইউক্রেনে অ্যাপার্টমেন্ট ব্লকে রাশিয়ার হামলা, নারী-শিশুসহ নিহত ৭

আন্তর্জাতিক ডেস্ক:

পূর্ব ইউরোপের এই দেশটির বন্দরনগরী ওডেসার একটি অ্যাপার্টমেন্ট ব্লকে চালানো হামলায় হতাহতের এই ঘটনা ঘটে। শনিবার (২ মার্চ) রাতে এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম আল জাজিরা।

প্রতিবেদনে বলা হয়েছে, দক্ষিণ ইউক্রেনের বন্দরনগরী ওডেসার একটি অ্যাপার্টমেন্ট ব্লকে রাশিয়ান ড্রোন হামলায় অন্তত সাতজন নিহত হয়েছেন বলে আঞ্চলিক কর্তৃপক্ষ জানিয়েছে। নিহতদের মধ্যে তিন বছর বয়সী এক শিশু এবং এক নবজাতক শিশুসহ একজন নারীও রয়েছেন।

শনিবার টেলিগ্রাম অ্যাপে দেওয়া একটি পোস্টে ইউক্রেনের স্বরাষ্ট্রমন্ত্রী ইহোর ক্লাইমেনকো বলেছেন, ‘ওডেসায় উদ্ধারকারীরা সবেমাত্র তিন মাস বয়সী একটি শিশুর সাথে তার মায়ের মৃতদেহ উদ্ধার করেছে।’

হামলার পর ঘটনাস্থলে ছড়িয়ে থাকা ধ্বংসস্তূপ থেকে ধোঁয়া উঠেতে দেখা যায়। এছাড়া অ্যাপার্টমেন্ট ব্লকের পাশে ঝুলে থাকা কংক্রিট ও স্টিলের ধ্বংসস্তূপে কাপড় ও আসবাবপত্র ছড়িয়ে ছিটিয়ে থাকতেও দেখা যায়।

ইউক্রেনের স্টেট ইমার্জেন্সি সার্ভিস রুশ এই হামলার পর বেশ কিছু ছবি পোস্ট করেছে। যার মধ্যে একটি ছবিতে এক মৃত শিশুকে উদ্ধারকারীদের ব্যাগে রাখতে দেখা যায়। ক্যাপশনে সংস্থাটি লিখেছে, ‘এটি ভুলে যাওয়া অসম্ভব! এটি ক্ষমা করাও অসম্ভব।’

এদিকে ওডেসা অঞ্চলের গভর্নর ওলেহ কিপার বলেছেন, রুশ হামলায় আটজন আহত হয়েছেন এবং উদ্ধারকারীরা এখনও ধ্বংসস্তূপের নিচে আরও লোকের সন্ধান করছেন।

এদিকে রাশিয়ার হামলা মোকাবিলায় আরও আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা সরবরাহের আহ্বান জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। তিনি বলেছেন, হামলায় ব্যবহৃত ড্রোনটি ছিল ইরানের সরবরাহকৃত শাহেদ ড্রোন।

মূলত ইউক্রেনের গভীরে বিভিন্ন লক্ষ্যবস্তুতে হামলা চালাতে এই ধরনের দূরপাল্লার কয়েক হাজার ড্রোন ব্যবহার করেছে রাশিয়া। আল জাজিরার রব ম্যাকব্রাইড কিয়েভ থেকে জানিয়েছেন, রাতের আঁধারে চালানো ইউক্রেনে এই হামলায় মোট ১৭টি শাহেদ ড্রোন নিক্ষেপ করা হয়েছে, যার বেশিরভাগই আকাশ প্রতিরক্ষার মাধ্যমে আটকানো হয়েছে।

ইউক্রেনের কর্মকর্তারা বলেছেন, খারকিভ, খেরসন এবং জাপোরিঝিয়া অঞ্চলে পৃথক গোলাবর্ষণে তিনজন নিহত হয়েছেন। আর আক্রমণের এই ধারার কারণে আরও বেশি আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা সরবরাহের জন্য পশ্চিমের প্রতি নিজের আহ্বানের পুনরাবৃত্তি করেছেন জেলেনস্কি।

তিনি বলেন, ‘আমাদের অংশীদারদের কাছ থেকে আমাদের আরও আকাশ প্রতিরক্ষা দরকার। রাশিয়ান সন্ত্রাস থেকে আমাদের জনগণের জন্য আরও সুরক্ষা দিতে ইউক্রেনের আকাশ প্রতিরক্ষাকে আরও শক্তিশালী করতে হবে। এই ধরনের সহায়তা আরও মানুষের জীবন বাঁচাবে।’

About somoyer kagoj

Check Also

ইসরায়েলে হামলার প্রস্তুতি নিচ্ছে ইরান, যুক্তরাষ্ট্রকে হুঁশিয়ারি

আন্তর্জাতিক ডেস্ক: সিরিয়ায় ইরানের কনস্যুলেটে ক্ষেপণাস্ত্র হামলায় নিহত হয়েছেন অন্তত ১৩ জন। এ হামলার পেছনে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *