Friday , April 19 2024

ভারতের দীর্ঘতম ঝুলন্ত সেতুর উদ্বোধন করলেন মোদি

আন্তর্জাতিক ডেস্ক:

ভারতের গুজরাটের দ্বারকায় দেশের দীর্ঘতম ঝুলন্ত সেতুর উদ্বোধন করেছেন ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আজ রোববার (২৫ ফেব্রুয়ারি) এই সেতুর উদ্বোধন করেন তিনি। খবর এনডিটিভির।

ঝুলন্ত সেতুটির নাম সুদর্শন সেতু। ২ দশমিক ৩ কিলোমির লম্বা সেতুটি নির্মাণে ব্যয় হয়েছে ৯৭৯ কোটি ভারতীয় রুপি। সেতুটি ওখা ও বেত দ্বারকা দ্বীপকে সংযুক্ত করেছে। ২০১৭ সালের অক্টোবরে এই সেতুর ভিত্তিপ্রস্তর স্থাপন করে মোদি বলেছিলেন, এটি পুরোনো ও নতুন দ্বারকার মধ্যে সংযোগকারী হিসেবে কাজ করবে।

ভারত সরকারের এক বিজ্ঞপ্তি অনুযায়ী, চার লেনের ২৭ দশমিক ২০ মিটার প্রস্থের সেতুটির প্রতি পাশে আড়াই মিটার চওড়া ফুটপাথ রয়েছে। অনন্য নকশায় নির্মিত সুদর্শন সেতুর ফুটপাথের দুই পাশে ভগবদ্গীতার শ্লোক ও কৃষ্ণের ছবি দিয়ে সাজানো হয়েছে।

এই ঝুলন্ত সেতুটির পূর্বনাম ছিল ‘সিগনেচার ব্রিজ’। এখন নাম পরিবর্তন করে ‘সুদর্শন সেতু’ বা সুদর্শন ব্রিজ’ রাখা হয়েছে। বেত দ্বারকা ওখা বন্দরের পাশের একটি দ্বীপ, যা দ্বারকা শহর থেকে প্রায় ৩০ কিলোমিটার দূরে। দ্বারকা শহরে কৃষ্ণের বিখ্যাত দ্বারকাধীশ মন্দির অবস্থিত। আজ দ্বারকাধীশ মন্দিরে প্রার্থনাও করেছেন মোদি।

এ ছাড়া রোববার বিকেলে রাজকোটে গুজরাটের প্রথম অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিকেল সায়েন্সেসের (এআইআইএমএস) উদ্বোধন করবেন ভারতীয় প্রধানমন্ত্রী মোদি। তাছাড়া অন্ধ্রপ্রদেশ, পাঞ্জাব, উত্তরপ্রদেশ ও পশ্চিমবঙ্গে নতুন নির্মিত আরও চারটি এআইআইএমএস উদ্বোধন করবেন তিনি।

About somoyer kagoj

Check Also

ইসরায়েলে হামলার প্রস্তুতি নিচ্ছে ইরান, যুক্তরাষ্ট্রকে হুঁশিয়ারি

আন্তর্জাতিক ডেস্ক: সিরিয়ায় ইরানের কনস্যুলেটে ক্ষেপণাস্ত্র হামলায় নিহত হয়েছেন অন্তত ১৩ জন। এ হামলার পেছনে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *