Saturday , April 13 2024

যুদ্ধের জন্য প্রস্তুত পুতিন, চালালেন পরমাণু অস্ত্রবাহী বিমান

আন্তর্জাতিক ডেস্ক:

রাশিয়ার ইউক্রেনে আগ্রাসনের দুই বছরপূর্তি হতে চলেছে। আগামীকাল এ আগ্রাসনের দুই বছর পূর্ণ হবে। ঠিক এমন সময়ে নিজেদের সামরিক খাতের নতুন সক্ষমতা সামনে আনলেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এর মাধ্যমে ইউক্রেন যুদ্ধে যে কোনো মূল্যে মস্কোর বিজয় অর্জনের লক্ষ্যমাত্রা জানান দিয়েছেন তিনি।

নিজেদের স্বার্থে আঘাত লাগলে কাউকে বিন্দুমাত্র ছাড় না দেয়ার হুঁশিয়ারিও উচ্চারণ করেছেন প্রেসিডেন্ট পুতিন। ইউক্রেন যুদ্ধের দুই বছরপূর্তির আগমুহূর্তে পরমাণু অস্ত্র বহনে সক্ষম বোমারু বিমানে চড়ে বসেছেন রুশ এ লৌহমানব। যেন বুঝিয়ে দিলেন প্রয়োজনে গোটা পশ্চিমা বিশ্বকে নাড়িয়ে দিতে একাই প্রস্তুত পুতিন।

রুশ গণমাধ্যমের খবরে জানা যায়, স্থানীয় সময় বৃহস্পতিবার পারমাণবিক বোমা বহনে সক্ষম একটি সুপারসনিক বোমারু বিমানে চড়ে বসেছেন প্রেসিডেন্ট পুতিন। সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশিত ভিডিওতে দেখা যায়, মধ্য রাশিয়ার কাজান শহরে উড়োজাহাজ প্রস্তুতকারী প্রতিষ্ঠান গরবুনভ অ্যাভিয়েশন প্ল্যান্টের রানওয়ে থেকে টু-১৬০-এম মডেলের সুপারসনিক বোমারু বিমানে উড্ডয়ন করেন রুশ প্রেসিডেন্ট। সম্প্রতি এই মডেলের বোমারু বিমানগুলোতে ব্যাপক আকারে কারিগরি ও সামরিক উন্নয়ন করা হয়।

বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়, উন্নত সংস্করণের টু-১৬০-এম বোমারু বিমানে উড্ডয়নের মাধ্যমে পশ্চিমা নেতাদের প্রতি রুশ পরমাণু সক্ষমতা নিয়ে স্পষ্ট বার্তা দেয়ার চেষ্টা করেছেন রুশ প্রেসিডেন্ট। সোভিয়েত আমলে তৈরি এ বোমারু বিমানগুলো শীতল যুদ্ধের সময় দীর্ঘ দূরত্বে অস্ত্র সরবরাহের জন্য মোতায়েন করা হতো।

৩০ মিনিটের উড্ডয়ন শেষে পুতিন সাংবাদিকদের জানান, এটা একটি নতুন ধরণের যুদ্ধাস্ত্র। বিভিন্ন দিক থেকেই এটি নতুন। একজন সাধারণ মানুষও বুঝতে পারবেন এর নিয়ন্ত্রণ করাটা কতটা সহজ। এটি সত্যিকার অর্থেই নতুন প্রজন্মের যুদ্ধে সক্ষম বিমান। এ সময় সামরিক বাহিনীতে বিমানটি অন্তর্ভুক্ত করার ব্যাপারেও ইতিবাচক মন্তব্য করেন রুশ প্রেসিডেন্ট।

উড্ডয়নের আগে কাজান অ্যাভিয়েশন কারখানায় এ ধরনের বিমান বহর উৎপাদন ও পরিচালনার বিভিন্ন দিক পরিদর্শন করে পুতিন। সোভিয়েত আমলের তুলনায় হালনাগাদকৃত এসব মডেলে বিমানের ইঞ্জিন, এভিয়নিক্স, অন-বোর্ড সরজ্ঞাম ও নতুন অস্ত্র পরিচালনা ব্যবস্থা সংযুক্ত করা হয়েছে। এ ছাড়াও নতুন মডেলের বিমানগুলোতে ইলেক্ট্রনিক ওয়ারফেয়ার ব্যবস্থার পাশাপাশি আরও দীর্ঘ পাল্লার ক্ষেপণাস্ত্র বহনের সক্ষমতা রয়েছে।

About somoyer kagoj

Check Also

ইসরায়েলে হামলার প্রস্তুতি নিচ্ছে ইরান, যুক্তরাষ্ট্রকে হুঁশিয়ারি

আন্তর্জাতিক ডেস্ক: সিরিয়ায় ইরানের কনস্যুলেটে ক্ষেপণাস্ত্র হামলায় নিহত হয়েছেন অন্তত ১৩ জন। এ হামলার পেছনে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *