Friday , April 19 2024

ক্যানসারের ঝুঁকিতে ভারতে নিষিদ্ধ হচ্ছে ‘হাওয়াই মিঠাই’

আন্তর্জাতিক ডেস্ক:

ভারতের তামিলনাড়ু প্রদেশে হাওয়াই মিঠাইয়ের নমুনা পরীক্ষায় ক্যানসারের ঝুঁকি তৈরি করে এমন রাসায়নিক পাওয়ার পর দেশটির বিভিন্ন রাজ্যে তা বেচাকেনা নিষিদ্ধ করা হচ্ছে। ভারতের অন্যান্য অঞ্চলেও এখন হাওয়াই মিঠাইয়ের নমুনা পরীক্ষা শুরু হয়েছে।

তামিলনাড়ুর চেন্নাই শহরের ফুড সেফটি অফিসার পি সতীশ কুমার ভারতীয় সংবাদমাধ্যমকে জানান, হাওয়াই মিঠাইয়ে থাকা রাসায়নিকগুলো ক্যানসার তৈরির সঙ্গে সঙ্গে বিভিন্ন অঙ্গ-প্রত্যঙ্গ ক্ষতিগ্রস্ত করতে পারে।

ভারতে হাওয়াই মিঠাইগুলো বিভিন্ন বিক্রেতারা নিজ উদ্যোগে তৈরি করেন। তাদের কারোই এ খাবার তৈরির অনুমোদিত কারখানা নেই। তাদের কাছ থেকে সংগৃহীত নমুনায় রোডামিন-বি নামের রাসায়নিক পাওয়া যায়, যার ফলে হাওয়াই মিঠাই বিক্রির ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হচ্ছে।

মূলত হাওয়াই মিঠাইকে ঝলমলে গোলাপি রঙে রাঙাতে রোডামিন-বি ব্যবহার করা হয়। এটি সাধারণত কাপড়, প্রসাধনী এবং কালির রং হিসেবে ব্যবহৃত হয়। খাবারের রং হিসেবে রোডামিন-বি এর ব্যবহার ইউরোপ ও যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় নিষিদ্ধ। খবর বিবিসির।

তামিলনাড়ুর স্বাস্থ্যমন্ত্রী মা সুব্রামানিয়ান বলেছেন, রোডামিন-বি কোনো খাবারের প্যাকেজিং, রপ্তানি, বিক্রি করা, বা রোডামিন-বি যুক্ত খাবার বিয়ে অথবা অন্যান্য অনুষ্ঠানে সরবরাহ করা ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ডস অ্যাক্ট, ২০০৬ এর আওতায় শাস্তিযোগ্য অপরাধ হিসেবে গণ্য হবে।

About somoyer kagoj

Check Also

ইসরায়েলে হামলার প্রস্তুতি নিচ্ছে ইরান, যুক্তরাষ্ট্রকে হুঁশিয়ারি

আন্তর্জাতিক ডেস্ক: সিরিয়ায় ইরানের কনস্যুলেটে ক্ষেপণাস্ত্র হামলায় নিহত হয়েছেন অন্তত ১৩ জন। এ হামলার পেছনে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *