Friday , April 19 2024

ডলার জমা রেখে টাকা ধার নিতে পারবে ব্যাংক

বিশেষ প্রতিনিধি:

দেশে ডলার সংকট কাটাতে ব্যাংকিং ব্যবস্থায় কারেন্সি সোয়াপ বা মুদ্রা বিনিময়ে নতুন পদ্ধতি চালু করেছে বাংলাদেশ ব্যাংক। এখন থেকে কোনো ব্যাংকের কাছে অতিরিক্ত ডলার থাকলে তা বিক্রি না করে কেন্দ্রীয় ব্যাংকে জমা দিয়ে সমপরিমাণ টাকা নিতে পারবে ব্যাংকগুলো। আবার নির্ধারিত সময় পর টাকা ফেরত দিয়ে বাণিজ্যিক ব্যাংকগুলো বাংলাদেশ ব্যাংক থেকে সমপরিমাণ ডলার নিতে পারবে।

বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রা ও নীতি বিভাগ এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করেছে।

নির্দেশনা অনুযায়ী, ‘কারেন্সি সোয়াপ’ নতুন পদ্ধতিতে সর্বনিম্ন ৫০ লাখ ডলার বা তার সমপরিমাণ টাকা অদলবদল পারস্পরিক বিনিময় করতে পারবে। ‘কারেন্সি সোয়াপ’ এর মেয়াদ হবে সর্বনিম্ন ৭ থেকে সর্বোচ্চ ৯০ দিন। মুদ্রা বিনিময়ের এ সুবিধা নিতে হলে আগ্রহী ব্যাংকগুলোর সঙ্গে কেন্দ্রীয় ব্যাংকের চুক্তি করতে হবে। সেই চুক্তি অনুযায়ী, বাণিজ্যিক ব্যাংকগুলো যেদিন বাংলাদেশ ব্যাংকে ডলার জমা দেবে, ওই দিনের ডলারের বিনিময়মূল্য হিসেবে সমপরিমাণ টাকা পেয়ে যাবে। একইভাবে নির্ধারিত সময় পর টাকা জমা দিয়ে ডলার ফেরত নিতে পারবে।

বর্তমান নিয়মে কোনো ব্যাংকে অতিরিক্ত ডলার থাকলে তা কেন্দ্রীয় ব্যাংক বা অন্য ব্যাংকের কাছে বিক্রি করতে পারে। তবে প্রয়োজনের সময় ওই ডলার ফেরত পাওয়ার কোনো নিশ্চয়তা নেই। তবে কারেন্সি সোয়াপের এ নতুন ব্যবস্থায় প্রয়োজনে সেই ডলার ফেরতের নিশ্চয়তা রয়েছে। এ জন্য বেশির ভাগ ব্যাংক সোয়াপ করতে আগ্রহী। এ পদ্ধতি বাংলাদেশ ব্যাংক ও বাণিজ্যিক ব্যাংক উভয় পক্ষের জন্য সুবিধা হবে।

About somoyer kagoj

Check Also

অর্থবছর ২০২৪-২৫শুরু হচ্ছে বাজেট প্রণয়নের কাজ, অর্থনীতি স্থিতিশীল রাখতে নতুন কৌশল

নিজস্ব প্রতিবেদক: অর্থনৈতিক সংকট মোকাবিলা, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি নিয়ন্ত্রণ, জ্বালানি সরবারহ নিশ্চিত করাসহ নানাবিধ চ্যালেঞ্জ নিয়ে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *