Friday , April 19 2024

যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে পূর্ব-এশিয়াকে ঝুঁকিপূর্ণ করার অভিযোগ চীনে

আন্তর্জাতিক ডেস্ক:

যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে পূর্ব-এশিয়াকে ঝুঁকিপূর্ণ করার অভিযোগ করেছে চীন। বলা হয়েছে, আন্তর্জাতিক আইনের অপব্যবহার করে উসকানি দিচ্ছে দেশটি। তাইওয়ান প্রাণালী দিয়ে এ বছর প্রথমবার মার্কিন যুদ্ধজাহাজ যাওয়ার পর চীনের পক্ষ থেকে এমন মন্তব্য করা হয়।

গত বুধবার তাইওয়ান প্রণালী দিয়ে ইউএসএস জন ফিন নামের যুদ্ধ জাহাজটি অতিক্রম করে। দুই সপ্তাহ আগে তাইওয়ানে নির্বাচন হয়েছে। এর রেশ কাটতে না কাটতেই এমন ঘটনায় উদ্বেগ বাড়ছে।

মার্কিন নৌবাহিনীর সপ্তম ফ্লিটের মুখপাত্র সিএমডিআর মেগান গ্রিন এক বিবৃতিতে বলেন, আন্তর্জাতিক আইন মেনেই জাহাজটি তাইওয়াণ প্রণালী পাড়ি দিয়েছে।

সম্প্রতি তাইওয়ানের প্রেসিডেন্ট নির্বাচনে বিপুল ভোটে বিজয়ী হয়েছেন চীনবিরোধী ও স্বাধীনতাপন্থি নেতা লাই চিং-তে। এরই মধ্যে পরাজয় স্বীকার করে নিয়েছেন তার প্রতিদ্বন্দ্বী প্রার্থীরা।

লাইকে নির্বাচিত না করতে ভোটের আগেই তাইওয়ানিজ ভোটারদের হুঁশিয়ারি দিয়েছিল চীন। এই নির্বাচনকে ‘যুদ্ধ ও শান্তি’র মধ্যে যেকোনো একটিকে বেছে নেওয়া হিসেবে উল্লেখ করেছিল বেইজিং। কিন্তু ফলাফলে দেখা গেছে, তাইওয়ানের ভোটাররা চীনের সেই হুঁশিয়ারিকে পাত্তা দেননি।

তাইওয়ানের ওপর চীনের আঞ্চলিক দাবি প্রত্যাখ্যান করে আসছে ক্ষমতাসীন ডিপিপি। দ্বীপটির স্বাধীন পরিচয়ের পক্ষে জোরালো অবস্থান রয়েছে তাদের।

About somoyer kagoj

Check Also

ইসরায়েলে হামলার প্রস্তুতি নিচ্ছে ইরান, যুক্তরাষ্ট্রকে হুঁশিয়ারি

আন্তর্জাতিক ডেস্ক: সিরিয়ায় ইরানের কনস্যুলেটে ক্ষেপণাস্ত্র হামলায় নিহত হয়েছেন অন্তত ১৩ জন। এ হামলার পেছনে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *