Thursday , April 18 2024

যুক্তরাষ্ট্রে ঠান্ডায় ৩৩ জনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক:

এক সপ্তাহজুড়ে যুক্তরাষ্ট্রে চলছে শীতকালীন তীব্র ঝড়, প্রচণ্ড ঠান্ডা ও শৈত্যপ্রবাহ। কয়েকদিন ধরে টানা তুষারঝড়ে অনেক এলাকা কার্যত অচল হয়ে পড়েছে। এই পরিস্থিতিতে বুধবার রাত পর্যন্ত বিভিন্ন অঙ্গরাজ্যে কমপক্ষে ৩৩ জন মারা গেছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

একাধিক মার্কিন গণমাধ্যম জানিয়েছে, এখন পর্যন্ত যারা মারা গেছেন তাদের বেশিরভাগই আবহাওয়া-সংক্রান্ত পরিস্থিতি যেমন- বরফের রাস্তার কারণে গাড়ি দুর্ঘটনা এবং কাছাকাছি হিমাঙ্কের নিচে তাপমাত্রায় হাইপোথার্মিয়ায় আক্রান্ত হয়েছেন। প্রবল তুষারপাত ও রাস্তায় বরফের স্তূপ জমার কারণে যানবাহন উল্টে যাওয়া এবং দুর্ঘটনাসহ মহাসড়কগুলোতে বিশৃঙ্খলা সৃষ্টি হয়েছে।

এদিকে শীতকালীন ঝড় শুরু হওয়ার পর থেকে ১০ হাজারেরও বেশি ফ্লাইট বিলম্বিত এবং প্রায় ৩ হাজার ফ্লাইট বাতিল করতে হয়েছে। আরও ফ্লাইট বিলম্ব এবং বাতিল হতে পারে বলছে ফ্লাইট-ট্র্যাকিং পরিষেবা ফ্লাইটএ্যাওয়ার। পাওয়ারআউটেজ.ইউএস ওয়েবসাইট অনুসারে, প্রায় ১ লাখ বাসিন্দা এখনো বিদ্যুৎহীন রয়েছে।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ওয়েদার সার্ভিস (এনডব্লিউএস) জানিয়েছে, ভারী তুষারপাত ও হিমশীতল বৃষ্টি প্রশান্ত মহাসাগরের উত্তর-পশ্চিমের বেশিরভাগ অংশকে ঢেকে দিয়েছে। ফলে তুষার ঝড়ের পাশাপাশি আরও তীব্র শীতের পূর্বাভাস রয়েছে। এই পরিস্থিতিতে যুক্তরাষ্ট্রের প্রায় প্রতিটি রাজ্যে সতর্কতা জারি করেছে এনডব্লিউএস। ৭০ মিলিয়নেরও বেশি মানুষ শীতকালীন আবহাওয়ার সতর্কতার আওতায় রয়েছে।

তুষারপাতের সবচেয়ে ভারী সময় এখনও আসেনি উল্লেখ করে এনডব্লিউএস জানিয়েছে, শুক্রবারের মধ্যে নিউইয়র্ক ও কানেকটিকাটে ৫ ইঞ্চি পর্যন্ত তুষারপাত হতে পারে। বাফেলো, নিউইয়র্কে ইতিমধ্যে ৩০ ইঞ্চি তুষারপাত হয়েছে। পরবর্তী ২৪ থেকে ৪৮ ঘণ্টার মধ্যে সেই পরিমাণ দ্বিগুণ হতে পারে।

About somoyer kagoj

Check Also

ইসরায়েলে হামলার প্রস্তুতি নিচ্ছে ইরান, যুক্তরাষ্ট্রকে হুঁশিয়ারি

আন্তর্জাতিক ডেস্ক: সিরিয়ায় ইরানের কনস্যুলেটে ক্ষেপণাস্ত্র হামলায় নিহত হয়েছেন অন্তত ১৩ জন। এ হামলার পেছনে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *