Saturday , April 13 2024

সাঁতার প্রশিক্ষণ নিতে জাপান যাচ্ছেন কুষ্টিয়ার অনিক

কুষ্টিয়া অফিস


আন্তর্জাতিক স্বর্ণপদকসহ শতাধিক পদকপ্রাপ্ত সাঁতারু কুষ্টিয়ার মিরপুর উপজেলার অনিক ইসলাম এবার উচ্চতর সাঁতার প্রশিক্ষণ নিতে যাচ্ছেন জাপানে। মঙ্গলবার (১৬ জানুয়ারি) বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ফ্লাইটে জাপানের উদ্দেশে ঢাকা ত্যাগ করেন বলে জানান বাংলাদেশ সুইমিং ফেডারেশনের সাবেক যুগ্ম-সাধারণ সম্পাদক ও অনিকের মামা আমিরুল ইসলাম।
অনিক ইসলাম কুষ্টিয়ার মিরপুর উপজেলার আমলা ইউনিয়নের আমলা এলাকার নাজমুল হকের ছেলে।
বাংলাদেশ সুইমিং ফেডারেশনের ব্যবস্থাপনায় জাপানের টোয়ো বিশ্ববিদ্যালয়ে সাঁতার কোচিংয়ের উচ্চতর প্রশিক্ষণ নিতে যাচ্ছেন অনিক।


অনিকের আমলা সাগরখালী সুইমিং ক্লাবের মাধ্যমে সাঁতারে হাতে খড়ি। এরপর ২০০২ সালে বিকেএসপিতে সাঁতার বিভাগে ভর্তি হন। বিকেএসপির ছাত্র থাকা অবস্থায় জাতীয় পর্যায়ে স্বর্ণপদক, কলকাতায় অনুষ্ঠিত তৃতীয় ইন্দো বাংলা গেমসে স্বর্ণপদকসহ সাউথ এশিয়ান গেমসে পদক অর্জন করেন।


২০২৩ সালে বাংলাদেশ নৌবাহিনীর সাঁতার কোচ ও বাংলাদেশ জাতীয় সাঁতার দলের সহকারী কোচ হিসেবে কোচিং ক্যারিয়ার শুরু করেন অনিক। উত্তরা বিশ্ববিদ্যালয় থেকে বিএ অনার্স, এমএ এবং বিপিএড ও এমপিএড ডিগ্রি সফলতার সঙ্গে সম্পন্ন করেন তিনি। তিনি বর্তমানে বাংলাদেশ নৌবাহিনীতে চিফ পেটি অফিসার এবং নৌবাহিনী সাঁতার দলের সহকারী কোচের দায়িত্ব পালন করছেন।
খেলোয়াড় হিসেবে আন্তর্জাতিক পর্যায়ে একটি স্বর্ণপদক, তিনটি তামা পদক, জাতীয় বয়সভিত্তিক পর্যায়ে ৩৭টি স্বর্ণ পদকসহ প্রায় অর্ধশত পদক অর্জন করেন।


এছাড়া সিংঙ্গাপুর, চীন, শ্রীলঙ্কা, ভারত, নেপাল, স্পেন, ইংল্যান্ড ও কাতারে অনুষ্ঠিত বিভিন্ন সাঁতার প্রতিযোগিতায় বাংলাদেশের প্রতিনিধিত্ব করেন অনিক।


অলিম্পিক সাঁতার কোচ নরিমাসা হিরায় এর তত্ত্বাবধানে একমাসের উচ্চতর কোর্চে ট্রেনিং গ্রহণ করবেন বাংলাদেশ জাতীয় সাঁতার দলের কোচ (সহকারী) অনিক ইসলাম ও মাহফিজুর রহমান।

About somoyer kagoj

Check Also

বাংলাদেশের মধ্যে “মেটলাইফ মোমিন এজেন্সি কুষ্টিয়া” প্রথম স্থান অর্জন

নিজস্ব প্রতিবেদকঃ বাংলাদেশের মধ্যে মেটলাইফ মোমিন এজেন্সি কুষ্টিয়া প্রথম স্থান অর্জন করেছে। এ উপলক্ষে মঙ্গলবার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *