Sunday , April 14 2024

পশ্চিম তীরে পৃথক ঘটনায় ইসরায়েলি বাহিনীর হাতে ৫ ফিলিস্তিনি নিহত

আন্তর্জাতিক ডেস্ক:

দখলকৃত পশ্চিম তীরে আলাদা তিন ঘটনায় ইসরায়েলি বাহিনীর হাতে পাঁচ ফিলিস্তিনি নিহত হয়েছেন। গতকাল রোববার এসব ঘটনা ঘটেছে।
ইসরায়েলি সেনাবাহিনীর এক বিবৃতিতে বলা হয়, গতকাল হেবরন শহরের কাছে নিরাপত্তাচৌকি অতিক্রম করে যাওয়া একটি গাড়িকে ধাওয়া করেন সেনারা। তারা ওই সন্ত্রাসীদের লক্ষ্য করে গুলি ছুড়েছেন এবং তাদের প্রতিহত করেছেন।

রামাল্লাহর ফিলিস্তিনি স্বাস্থ্য মন্ত্রণালয়ও এ দুজনের নিহত হওয়ার খবর নিশ্চিত করেছে। ফিলিস্তিনের রেড ক্রিসেন্ট সোসাইটি বলেছে, মরদেহগুলো তাদের কাছে পৌঁছেছে।

স্থানীয় সময় গতকাল রাতে স্বাস্থ্য মন্ত্রণালয় বলেছে, আরেকটি ঘটনায় রামাল্লাহর কাছে ইসরায়েলি সেনাদের হাতে দুই কিশোর নিহত হয়েছে। ইসরায়েলি সেনাবাহিনীর দাবি, ওই এলাকার একটি সামরিক ঘাঁটিতে দুই হামলাকারী বিস্ফোরক ছুড়েছিল।

এক বিবৃতিতে বলা হয়, সেনারা হামলাকারীদের প্রতিহত করেছেন। এ ঘটনায় ইসরায়েলি সেনাবাহিনীর কোনো সদস্য আহত হননি।

তৃতীয় ঘটনাটি ঘটেছে পশ্চিম তীরের উত্তরাংশে। ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় বলেছে, জেরিচো শহরের কাছে একটি শরণার্থীশিবিরে ইসরায়েলি বাহিনীর গুলিতে প্রাণ গেছে এক তরুণের।

জেরিচোর চিকিৎসাকেন্দ্র–সংক্রান্ত বিভিন্ন সূত্র এএফপিকে জানিয়েছে, এক পলাতক ব্যক্তিকে গ্রেপ্তারের জন্য সেনা অভিযান চলার সময় ১৬ বছর বয়সী এক কিশোর নিহত হয়েছে।

এ ক্ষেত্রে কোনো সংঘর্ষের খবর পাওয়া যায়নি। ইসরায়েলি সেনাবাহিনীও এ ঘটনা নিয়ে এখনো কোনো মন্তব্য করেনি।

গত ৭ অক্টোবর ইসরায়েল-ফিলিস্তিন সংঘাত শুরুর পর থেকে পশ্চিম তীরে সহিংসতা বাড়তে দেখা গেছে। তখন থেকে পশ্চিম তীরে ইসরায়েলি সেনাবাহিনীর অভিযান ও বসতি স্থাপনকারীদের হামলায় কমপক্ষে ৩৪৩ জন নিহত হয়েছেন। দুই পক্ষের কাছ থেকে পাওয়া হিসাব অনুসারে এএফপি এ সংখ্যা প্রকাশ করেছে।

ফিলিস্তিনি স্বাস্থ্য মন্ত্রণালয়ের হিসাব অনুসারে, গত বছর পশ্চিম তীরে ৫২০ জনের বেশি ফিলিস্তিনিকে হত্যা করা হয়েছে।

ইসরায়েলের অভ্যন্তরীণ নিরাপত্তা সংস্থা শিন বেতের তথ্য অনুসারে, একই সময়ের মধ্যে ইসরায়েল ও পশ্চিম তীরে ফিলিস্তিনিদের হামলায় কমপক্ষে ৪১ জন নিহত হয়েছেন।

পশ্চিম তীরে প্রায় ৩০ লাখ ফিলিস্তিনির বসবাস। ১৯৬৭ সালে ছয় দিনের আরব-ইসরায়েল যুদ্ধের পর থেকে ইসরায়েল পশ্চিম তীর দখল করে রেখেছে। সেখানে প্রায় ৪ লাখ ৯০ হাজার ইসরায়েলি বসতি স্থাপন করেছেন, যা আন্তর্জাতিক আইন অনুযায়ী অবৈধ বলে বিবেচিত হয়।

About somoyer kagoj

Check Also

ইসরায়েলে হামলার প্রস্তুতি নিচ্ছে ইরান, যুক্তরাষ্ট্রকে হুঁশিয়ারি

আন্তর্জাতিক ডেস্ক: সিরিয়ায় ইরানের কনস্যুলেটে ক্ষেপণাস্ত্র হামলায় নিহত হয়েছেন অন্তত ১৩ জন। এ হামলার পেছনে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *