Saturday , April 13 2024

চার বছর বিরতির পর উত্তর কোরিয়ায় যাচ্ছে বিদেশি পর্যটক

আন্তর্জাতিক ডেস্ক:

করোনা মহামারির বিধি-নিষেধ উঠে যাওয়ার পর এই প্রথম উত্তর কোরিয়ায় যাচ্ছে বিদেশি পর্যটকরা। এ বছরের ফেব্রুয়ারিতে রাশিয়ার একদল পর্যটক উত্তর কোরিয়া যাচ্ছে বলে জানা গেছে। এই সফরের মধ্য দিয়ে করোনা মহামামারির পর প্রথমবারের মতো দেশটি ভ্রমণের সুযোগ পেতে যাচ্ছে ওই পর্যটকরা। রাশিয়ার আঞ্চলিক কর্তৃপক্ষ এক পোস্টে এই তথ্য জানিয়েছে।

একটি ওয়েস্টার্ন ট্যুর গাইডের পক্ষ থেকেও বিষয়টি নিশ্চিত করা হয়েছে।
করোনা মহামারি শুরু হলে সংক্রমণ ঠেকাতে ২০২০ সালে সীমান্ত বন্ধ করে দেয় উত্তর কোরিয়া। এর পর থেকে দেশটিতে পর্যটকদের প্রবেশ নিষিদ্ধ ছিল। মহামারি ঠেকাতে বিশ্বের যে কয়েকটি দেশ সীমান্তে কঠোর নিয়ন্ত্রণ আরোপ করেছিল, তার মধ্যে একটি হলো উত্তর কোরিয়া।

তার আগে গত ডিসেম্বর মাসে রাশিয়ার পূর্বাঞ্চলীয় প্রদেশের গভর্নর প্রিমোরস্কি ক্রাই উত্তর কোরিয়ার রাজধানী পিয়ংইয়ং পরিদর্শন করেন। দুই দেশের কর্মকর্তারা সে সময় এ বিষয়ে আলোচনা করেন বলে জানা গেছে। রাশিয়ার ওই প্রদেশটি উত্তর কোরিয়ার সীমান্তঘেঁষা।

জানা গেছে, চার দিনের ভ্রমণের লক্ষ্যে পর্যটকরা ৯ ফেব্রুয়ারি উত্তর কোরিয়ার উদ্দেশে যাত্রা করবেন।

বেইজিংয়ের বেসরকারি পর্যটন সংস্থা কোরইয়ো ট্যুরসের ব্যবস্থাপনা পরিচালক সিমন কোকেরেল বলেন, উত্তর কোরিয়ায় তাঁর ব্যাবসায়িক অংশীদার রাশিয়ার পর্যটকদের ভ্রমণের বিষয়টি নিশ্চিত করেছে। একটি বিশেষ পরিস্থিতিতে ভ্রমণের এই আয়োজনটি করা হয়েছে বলেও জানান তিনি। তার সংস্থাটি অবশ্য রুশ পর্যটকদের উত্তর কোরিয়া ভ্রমণ আয়োজনের সঙ্গে সংশ্লিষ্ট নয়।

কিন্তু এর পর থেকে বড় পরিসরে বিদেশি পর্যটকদের জন্য সীমান্ত খুলে দেওয়া হবে সেটি আমি বলতে পারছি না।’
করোনা মহামারি শুরুর আগে ২০১৯ সালে শুধু চীনের পর্যটকদের ভ্রমণের ফলে উত্তর কোরিয়া ১৭৫ মিলিয়ন ইউরো আয় করেছিল বলে জানা গেছে।

About somoyer kagoj

Check Also

ইসরায়েলে হামলার প্রস্তুতি নিচ্ছে ইরান, যুক্তরাষ্ট্রকে হুঁশিয়ারি

আন্তর্জাতিক ডেস্ক: সিরিয়ায় ইরানের কনস্যুলেটে ক্ষেপণাস্ত্র হামলায় নিহত হয়েছেন অন্তত ১৩ জন। এ হামলার পেছনে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *