Friday , April 19 2024

নতুন সরকারের মন্ত্রিসভা: আলোচনায় নতুন মুখ

নিজস্ব প্রতিবেদক:

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আনুষ্ঠানিক ফলাফল ঘোষণাসহ প্রাথমিক আনুষ্ঠানিকতা শেষ হওয়ার পর নতুন সরকারের মন্ত্রিসভায় কাকে অন্তর্ভুক্ত করা হবে এবং বাদ দেওয়া হবে তা নিয়ে আওয়ামী লীগ শাসনে ব্যাপক আলোচনা-সমালোচনা শুরু হয়েছে।

মন্ত্রিসভায় নতুন নতুন নাম আনার বিষয়ে দলের বিভিন্ন পর্যায়ের নেতারা আলোচনা করছেন। তবে কেউই সুনির্দিষ্ট কোনো নাম বলতে পারেননি।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে জয়লাভের তৃতীয় দিনে আওয়ামী লীগ টানা চতুর্থবারের মতো সরকার গঠন করতে যাচ্ছে বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে।

বৃহস্পতিবার সন্ধ্যা ৭টায় রাষ্ট্রপতির সরকারি বাসভবন বঙ্গভবনে মন্ত্রিসভার শপথ গ্রহণ করা হবে। বুধবার সকালে নবনির্বাচিত সংসদ সদস্যদের শপথবাক্য পাঠ করান একাদশ জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী। এর আগে ২৯৮ জন নতুন সংসদ সদস্যের গেজেট প্রকাশের অনুমোদন দেয় নির্বাচন কমিশন (ইসি)।

আওয়ামী লীগের নীতিনির্ধারণী পর্যায়ের সূত্রগুলো জানিয়েছে, বয়স, নানা সমালোচনা ও অদক্ষতার কারণে বর্তমান মন্ত্রিসভার অন্তত ১৫ সদস্যের পরবর্তী মন্ত্রিসভা থেকে বাদ পড়ার সম্ভাবনা রয়েছে।

অস্থায়ী তালিকায় এমন সদস্যদের অন্তর্ভুক্ত করা হয়েছে যারা পরপর তিনটি ক্যাবিনেটের দায়িত্ব পালন করছেন। এই তালিকার বাইরে তিনজন মন্ত্রিসভার সদস্য নির্বাচনে হেরেছেন এবং সদ্য সমাপ্ত নির্বাচনে আরও তিনজন দলীয় মনোনয়ন পাননি।

About somoyer kagoj

Check Also

৫০ হাজার টন ভারতীয় পেঁয়াজ আমদানির অনুমোদন

নিজস্ব প্রতিবেদক: ভারত থেকে ৫০ হাজার টন পেঁয়াজ আমদানির একটি প্রস্তাবে নীতিগত অনুমোদন দিয়েছে অর্থনৈতিক …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *