Sunday , April 14 2024

গাজায় প্রাণহানি ২২ হাজার ছুঁইছুঁই

আন্তর্জাতিক ডেস্ক:

গত ৭ অক্টোবর থেকে ফিলিস্তিনের গাজা উপত্যকায় নির্বিচারে হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েল। প্রায় তিন মাস ধরে ইসরায়েলি বাহিনীর এই বর্বর আগ্রাসনে উপত্যকায় নিহত ফিলিস্তিনির সংখ্যা এখন প্রায় ২২ হাজার ছুঁইছুঁই।

গতকাল সোমবার হামাস নিয়ন্ত্রিত গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ইসরায়েলি হামলায় এরই মধ্যে প্রাণহানি ২১ হাজার ৯৭৮ জনে পৌঁছেছে।

মন্ত্রণালয়ের মুখপাত্র আশরাফ আল-কুদরা গাজায় ইসরায়েলি হামলার ৮৭তম দিনের তথ্য জানান এক বিবৃতিতে। তিনি বলেন, নিহতদের ৭০ শতাংশই নারী ও শিশু। এছাড়া আহত হয়েছে প্রায় ৫৭ হাজার ৬৯৭ জন ফিলিস্তিনি।
আল-কুদরা বলেন, গত ৭ অক্টোবর গাজায় অভিযান শুরু হওয়ার পর থেকে ৩২৬ জন স্বাস্থ্যকর্মীকে হত্যা করেছে ইসরায়েল। ১০৪টি অ্যাম্বুলেন্স ধ্বংসের পাশাপাশি ১৫০টি স্বাস্থ্য কেন্দ্র ক্ষতিগ্রস্ত হয়েছে।

রেড ক্রিসেন্টসহ বিভিন্ন সংস্থার ৯৯ জন কর্মীকে ইসরায়েলি কারাগার থেকে মুক্তির বিষয়ে এসময় আন্তর্জাতিক মানবাধিকার সংস্থাগুলোর প্রতি আহ্বান জানান আল-কুদরা।

ইসরায়েলের অবরোধের ফলে ছিটমহলটিতে চিকিৎসা সরঞ্জামের তীব্র সংকট চলছে। সেখানে প্রয়োজনীয় সাহায্য পাঠানোর আহ্বান জানিয়েছেন এ মুখপাত্র।

About somoyer kagoj

Check Also

ইসরায়েলে হামলার প্রস্তুতি নিচ্ছে ইরান, যুক্তরাষ্ট্রকে হুঁশিয়ারি

আন্তর্জাতিক ডেস্ক: সিরিয়ায় ইরানের কনস্যুলেটে ক্ষেপণাস্ত্র হামলায় নিহত হয়েছেন অন্তত ১৩ জন। এ হামলার পেছনে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *