Saturday , April 13 2024

লোহিত সাগরে যুদ্ধজাহাজ পাঠাল ইরান

আন্তর্জাতিক ডেস্ক:

ইসরায়েল ও হামাসের যুদ্ধ ঘিরে উত্তেজনার মধ্যে লোহিত সাগরে যুদ্ধজাহাজ পাঠিয়েছে ইরান। সোমবার ইরানের আধা সরকারি বার্তা সংস্থা তাসনিমের বরাতে এ তথ্য জানিয়েছে রয়টার্স।

ইরানের যুদ্ধজাহাজটির নাম আলবোর্জ। ইরান প্রেস টিভির তথ্য অনুযায়ী, আলবোর্জ আলভান্দ শ্রেণির একটি ডেস্ট্রয়ার যুদ্ধজাহাজ। এটি ইরানের নৌবাহিনীর ৩৪তম নৌবহরের অংশ। ২০১৫ সাল পর্যন্ত এডেন উপসাগর, ভারত মহাসাগরের উত্তর এলাকা এবং বাব আল-মান্দাব প্রণালিতে টহল কাজ নিয়োজিত ছিল।
তবে এবার ঠিক কোন উদ্দেশ্য নিয়ে এই যুদ্ধজাহাজ লোহিত সাগরে প্রবেশ করেছে তা প্রকাশ করেনি বার্তা সংস্থা তাসনিম। তাসনিমের প্রতিবেদনে বলা হয়েছে, জাহাজ চলাচল নিরাপদ, জলদস্যুতা রোধ ও অন্যান্য কার্যক্রমের জন্য ২০০৯ সাল থেকে লোহিত সাগরের মুক্ত জলসীমায় কাজ করছে ইরানি যুদ্ধজাহাজ।

আলবোর্জ যুদ্ধজাহাজটি বাব আল-মান্দাব প্রণালি দিয়ে লোহিত সাগরে প্রবেশ করেছে। তবে সেটি কখন প্রবেশ করেছে তা জানায়নি তাসনিম। অসমর্থিত সূত্রের বরাতে সামাজিকমাধ্যমে বলা হচ্ছে, যুদ্ধজাহাজটি শনিবার বিকেলে সেখানে গেছে।

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েলের নির্বিচারে হামলার প্রতিবাদ এবং হামাসের প্রতি সমর্থনের অংশ হিসেবে গত নভেম্বর থেকে লোহিত সাগরে ইসরায়েল সংশ্লিষ্ট বিভিন্ন জাহাজে হামলা করে আসছে ইয়েমেনের ইরানপন্থি হুতি বিদ্রোহ গোষ্ঠীর সদস্যরা। হুতিদের হামলার ভয়ে বিভিন্ন জাহাজ কোম্পানি ভিন্ন পথে গন্তব্যে যাচ্ছে। এরপর হুতিদের হামলা ঠেকাতে কয়েক সপ্তাহ আগে বেশ কয়েকটি দেশের সমন্বয়ে একটি বহুজাতিক নৌজোট গঠন করে যুক্তরাষ্ট্র।

এ বিষয়ে যুক্তরাষ্ট্রের পঞ্চম নৌবহরের সঙ্গে রয়টার্স যোগাযোগ করলে ইরানি নৌবাহিনী বা জাহাজের গতিবিধি নিয়ে অসমর্থিত প্রতিবেদনের বিষয়ে কোনো মন্তব্য করতে রাজি হননি তারা।

About somoyer kagoj

Check Also

ইসরায়েলে হামলার প্রস্তুতি নিচ্ছে ইরান, যুক্তরাষ্ট্রকে হুঁশিয়ারি

আন্তর্জাতিক ডেস্ক: সিরিয়ায় ইরানের কনস্যুলেটে ক্ষেপণাস্ত্র হামলায় নিহত হয়েছেন অন্তত ১৩ জন। এ হামলার পেছনে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *