Saturday , April 13 2024

বিদ্রোহীদের তোপে ভারতে পালালো মিয়ানমারের ১৫১ সেনা

আন্তর্জাতিক ডেস্ক:

বিদ্রোহীদের আক্রমণের মুখে ভারতে পালিয়েছে মিয়ানমারের ১৫১ সেনা সদস্য। গত শুক্রবার (২৯ ডিসেম্বর) মিজোরামের লংটলাই জেলার তুইসেন্টলাং সীমান্ত দিয়ে ভারতে প্রবেশ করেন তারা। শনিবার আসাম রাইফেলসের এক কর্মকর্তা এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, ভারত-মিয়ানমার আন্তর্জাতিক সীমান্তের কাছে মিয়ানমার সেনাবাহিনীর একটি ক্যাম্প আরাকান আর্মি যোদ্ধারা দখল করে নিলে ওই সেনা সদস্যরা অস্ত্রশস্ত্র নিয়েই ভারতে পালিয়ে যান।

ভারতের সীমান্তবর্তী এলাকাটিতে কয়েকদিন ধরে মিয়ানমার সেনাবাহিনী ও সশস্ত্র বিদ্রোহীদের মধ্যে তীব্র লড়াই চলছিল।

আসাম রাইফেলসের ওই কর্মকর্তা জানিয়েছেন, ভারতে পালিয়ে যাওয়া মিয়ানমার সেনা সদস্যদের মধ্যে বেশ কয়েকজন গুরুতর আহত ছিলেন। তাদের প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়েছে।

পালিয়ে যাওয়া সেনা সদস্যরা বর্তমানে লংটলাই জেলার পারভা এলাকায় আসাম রাইফেলসের হেফাজতে রয়েছেন। কয়েকদিনের মধ্যেই তাদের নিজ দেশে ফেরত পাঠানো হবে। এ বিষয়ে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় এবং মিয়ানমারের সামরিক সরকারের মধ্যে আলোচনা শুরু হয়েছে।

এর আগে, গত নভেম্বরে ভারত সীমান্তে মিয়ানমারের বেশ কয়েকটি সামরিক ক্যাম্প দখল করে নেয় গণতন্ত্রপন্থি পিপলস ডিফেন্স ফোর্স (পিডিএফ)। সেসময় তাদের আক্রমণের মুখে ভারতে পালিয়ে গিয়েছিল অন্তত ১০৪ জন সেনা সদস্য।

পরে ভারতীয় বিমানবাহিনীর প্লেনে করে তাদের মণিপুরের মোরেতে নিয়ে যাওয়া হয়। সেখান থেকে আন্তর্জাতিক সীমান্ত পেরিয়ে মিয়ানমারের তামু শহরে ফিরে যান পালিয়ে যাওয়া সেনারা।

About somoyer kagoj

Check Also

ইসরায়েলে হামলার প্রস্তুতি নিচ্ছে ইরান, যুক্তরাষ্ট্রকে হুঁশিয়ারি

আন্তর্জাতিক ডেস্ক: সিরিয়ায় ইরানের কনস্যুলেটে ক্ষেপণাস্ত্র হামলায় নিহত হয়েছেন অন্তত ১৩ জন। এ হামলার পেছনে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *