Saturday , April 13 2024

আর্জেন্টিনাতেই থাকছেন স্কালোনি

স্পোর্টস ডেস্ক:

আর্জেন্টিনার ফুটবল দলের জন্য ২০২৩ সালের শেষটা কেটেছে সংশয় নিয়ে। ফিফা র‌্যাঙ্কিংয়ের এক নম্বর দলের সংশয়ের শুরুটা নভেম্বরে। ব্রাজিলের বিপক্ষে বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে রেকর্ড গড়া জয়ের রেশ কাটতে না কাটতেই সংবাদমাধ্যমে বোমা ফাটান আর্জেন্টিনার বিশ্বকাপজয়ী কোচ লিওনেল স্কালোনি। জানিয়ে দেন তিনি আর আর্জেন্টিনার ডাগআউটে থাকতে চান না।

তার হাত ধরে আর্জেন্টিনার ৩৬ বছরের অপেক্ষার অবসান। বিশ্বজয়ের এক বছর না পেরোতেই কেন দায়িত্ব ছাড়তে চান স্কালোনি এই প্রশ্ন নাড়া দিতে থাকে সকলকে । আর্জেন্টাইন কিছু সংবাদমাধ্যম দাবি করে, এএফএর সভাপতি ক্লাদিও তাপিয়ার সঙ্গে বনিবনা না হওয়ায় মেসিদের দায়িত্বে আর থাকতে রাজি নন স্কালোনি।

তবে ২০২৩ সালের শেষ দিন আর্জেন্টিনা সমর্থকদের জন্য স্বস্তি নিয়ে আসে। খবর আসে যে ২০২৪ কোপা আমেরিকায়ও আর্জেন্টিনার ডাগআউটে দেখা যাবে ৪৫ বছর বয়সী স্কালোনিকে। আর্জেন্টাইন গণমাধ্যম মুন্দো আলবিসেলেস্তে এক প্রতিবেদনে এমনটাই জানিয়েছে।

আর্জেন্টিনার জনপ্রিয় স্পোর্টস সাংবাদিক গাস্তন এদুলের বরাত দিয়ে সংবাদমাধ্যমটি জানিয়েছে, স্কালোনির অধীনেই যুক্তরাষ্ট্রে কোপা আমেরিকা মিশনে নামবে আর্জেন্টিনা। এ টুর্নামেন্ট ঘিরে এরই মধ্যে কোচিং স্টাফের সদস্যরা ইতোমধ্যে যুক্তরাষ্ট্রে গেছেন। তারা আটালান্টা, নিউজার্সি, মায়ামি ও টেক্সাসে আর্জেন্টিনার অনুশীলনের জন্য জায়গা খুঁজছেন।

এর আগে স্কালোনি দায়িত্ব ছাড়বেন, এমন গুঞ্জন ওঠার পর শোনা গিয়েছিল স্প্যানিশ ক্লাব রিয়াল মাদ্রিদ তাকে পেতে উঠেপড়ে লেগেছে। তখন পর্যন্ত শোনা গিয়েছিল, মাদ্রিদের বর্তমান কোচ কার্লো আনচেলত্তি ২০২৪ এর জুলাইয়ে ব্রাজিলের দায়িত্ব নেবেন। কিন্তু ২০২৬ সাল পর্যন্ত আনচেলত্তির চুক্তি নবায়নের ঘোষণা দিয়েছে মাদ্রিদ। ফলে আনচেলত্তিকে আর পাওয়া হচ্ছে না ব্রাজিলের। এর মধ্যেই এল স্কালোনির আর্জেন্টিনার কোচ হিসেবে রয়ে যাওয়ার খবর।

কোপা আমেরিকার প্রস্তুতি হিসেবে মার্চে যুক্তরাষ্ট্রে দুটি প্রীতি ম্যাচ খেলবে আর্জেন্টিনা। সে ম্যাচ দুটিতে আর্জেন্টিনার প্রতিপক্ষ থাকবে কারা, সেটি অবশ্য এখনো ঠিক হয়নি। মুন্দো আলবিসেলেস্তে জানাচ্ছে, ইউরোপ অথবা এশিয়ার কোনো প্রতিপক্ষ দেখা যেতে পারে।

উল্লেখ্য, আগামী বছরের জুনে যুক্তরাষ্ট্রে শুরু হবে কোপা আমেরিকা। এই টুর্নামেন্টের বর্তমান চ্যাম্পিয়ন আর্জেন্টিনা আছে ‘এ’ গ্রুপে। এর আগে ২০২১ সালে দেশটির ২৮ বছরের শিরোপা খরা ঘুচেছে কোপা আমেরিকা দিয়ে। সেটাও স্কালোনির হাত ধরেই এসেছে।

ফুটবলে ইতিহাস ও পরিসংখ্যান নিয়ে কাজ করা সংস্থা আইএফএফএইচএসের বর্ষসেরা জাতীয় দলের কোচের পুরস্কার জিতেছেন এ আর্জেন্টাইন। ১৮৫ পয়েন্ট পেয়ে টানা দ্বিতীয়বারের মতো এ পুরস্কার জেতা স্ক্যালোনি পেছনে ফেলেছেন ফ্রান্সের কোচ দিদিয়ের দেশমকে (১১২ পয়েন্ট)। গত বছর বিশ্বকাপ জয়ের স্বীকৃতিস্বরূপ প্রথমবারের মতো এ পুরস্কার জিতেছিলেন স্কালোনি।

About somoyer kagoj

Check Also

ইনজুরি আক্রান্ত মেসি এবার জড়ালেন বিতর্কে

স্পোর্টস ডেস্ক: বেশ কিছুদিন ধরেই ফুটবল মাঠের চেয়ে চোটের সঙ্গে লড়াই করেই সময় পার করতে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *