Sunday , April 14 2024

রিস্টব্যান্ড বিতর্ক: ম্যাচ হেরে প্রযুক্তিকে দুষলেন পাকিস্তান কোচ

স্পোর্টস ডেস্ক:

মেলবোর্ন টেস্টে হারের ক্ষোভ মিটছে না পাকিস্তানের। তার সঙ্গে যোগ হয়েছে মোহাম্মদ রিজওয়ানের বিতর্কিত আউট। যা এখনও মেনে নিতে পারছে না পাকিস্তান। রিজওয়ানের সেই কট বিহাইন্ডের সিদ্ধান্তে ক্ষোভ ঝেড়েছেন পাকিস্তানের প্রধান কোচ মোহাম্মদ হাফিজ।

গতকাল শুক্রবার শেষ হওয়া বক্সিং ডে টেস্টে পাকিস্তানকে ৭৯ রানে হারিয়ে সিরিজ নিজেদের করে নিয়েছে অস্ট্রেলিয়া।৩১৭ রানের লক্ষ্যে এক পর্যায়ে ৫ উইকেটে ২১৯ রান করে ফেলেছিল পাকিস্তান। সেখান থেকে ১৮ রানে বাকি ৫ উইকেট খুইয়ে হেরে যায় সফরকারীরা। এই ধসের শুরুটা হয় রিজওয়ানের আউট দিয়ে।

ষষ্ঠ উইকেটে ততক্ষণে ৫৭ রান যোগ করেছেন রিজওয়ান ও আঘা সালমান। দু’জনের জুটি যখন অস্ট্রেলিয়ার মাথা ব্যথার কারণ, তখন উদ্ধারকর্তা হয়ে আসেন প্যাট কামিন্স। তার শর্ট অব লেংথ বলে ‘ডাক’ করে ছেড়ে দেওয়ার চেষ্টা করেন রিজওয়ান। কিন্তু বল অতটা লাফায়নি। কিপারের হাতে বল জমা হতেই লাফিয়ে ওঠেন কামিন্স ও অস্ট্রেলিয়ার অন্যরা।
কট বিহাইন্ডের আবেদনে আউট দেননি আম্পায়ার। রিভিউ নেয় অস্ট্রেলিয়া। হটস্পট দেখেও পরিষ্কার বোঝা যায়নি কিছু। বারবার রিপ্লে ও স্নিকোমিটার দেখে শেষ পর্যন্ত তৃতীয় আম্পায়ার রিচার্ড ইলিংওয়ার্থ রায় দেন, ‘রিজওয়ানের রিস্ট ব্যান্ডে (আর্ম গার্ড) হালকা ছুঁয়ে গেছে বল।’ যেটির মানে, তিনি আউট!

রিজওয়ান যেন বিশ্বাসই করতে পারছিলেন না। তৃতীয় আম্পায়ারের সিদ্ধান্তে স্রেফ হতভম্ব মনে হচ্ছিল তাকে। ক্রিজই যেন ছাড়তে চাচ্ছিলেন না কিপার-ব্যাটসম্যান। অস্ট্রেলিয়ানরা তখন জয়ের পথে বড় বাধা দূর করে মেতে উঠেছেন উল্লাসে।

ম্যাচ শেষে রিজওয়ানের এই আউটে প্রযুক্তির নেতিবাচক দিক তুলে ধরেন হাফিজ। তিনি বলেন, “খেলাটির মৌলিকত্বের ভিত্তিতে আমরা এই সুন্দর খেলাটি খেলি। কিন্তু কখনও কখনও প্রযুক্তি এমন কিছু সিদ্ধান্ত দেয়, যা মানুষ হিসেবে আমরা বুঝতে পারি না।”

হাফিজ আরও বলেন, “রিজওয়ান খুবই সৎ মানুষ। সে আমাকে বলেছে যে, বলটি তার গ্লাভসের আশপাশে কোথাও লেগেছে বলে অনুভব হয়নি তার।”

পাকিস্তানের প্রধান কোচের মতে, মাঠের আম্পায়ারের সিদ্ধান্ত বদলানোর মতো শক্ত প্রমাণ ছিল না কোনো। তিনি বলেন, “আম্পায়ারের কোনো সিদ্ধান্ত বদলানোর জন্য অবশ্যই শক্ত প্রমাণ থাকা উচিত। এক্ষেত্রে এমন কোনো প্রমাণ ছিল না। প্রযুক্তি মূলত সুন্দর খেলাটিকে কলুষিত করছে।”

About somoyer kagoj

Check Also

ইনজুরি আক্রান্ত মেসি এবার জড়ালেন বিতর্কে

স্পোর্টস ডেস্ক: বেশ কিছুদিন ধরেই ফুটবল মাঠের চেয়ে চোটের সঙ্গে লড়াই করেই সময় পার করতে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *