Saturday , April 13 2024

মেসি-এমবাপ্পেকে হারিয়ে বর্ষসেরা হালান্দ

স্পের্টস ডেস্ক

কাতারে আর্জেন্টিনাকে বিশ্বকাপ জেতান লিওনেল মেসি। সে সুবাদে ফুটবলের পরিসংখ্যানবিষয়ক সংস্থা ইন্টারন্যাশনাল ফেডারেশন অব ফুটবল হিস্ট্রি অ্যান্ড স্ট্যাটিসটিকসের (আইএফএফএইচএস) ২০২২ সালের সেরা খেলোয়াড় নির্বাচিত হন আর্জেন্টিনা অধিনায়ক। জেতেন সেরা প্লেমেকার এবং সেরা আন্তর্জাতিক গোলদাতার পুরস্কারও। তবে ২০২৩ সালে সেরার মুকুট ধরে রাখতে পারেননি মেসি। বর্ষসেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছেন ম্যানচেস্টার সিটির নরওয়েজিয়ান স্ট্রাইকার আর্লিং ব্রট হালান্দ। তৃতীয় হন মেসি। আর দ্বিতীয় পিএসজির ফরাসি ফরোয়ার্ড কিলিয়ান এমবাপ্পে।

২০২২-২৩ মৌসুমের শুরুতে বরুশিয়া ডর্টমুন্ড থেকে ম্যানচেস্টার সিটিতে যোগ দেন আর্লিং ব্রট হালান্দ। প্রিমিয়ার লীগের দলটিতে গিয়ে তা-ব চালাতে থাকেন নরওয়েজিয়ান স্ট্রাইকার। ২০২৩ সালের উয়েফার বর্ষসেরা খেতাব জেতা হালান্দ চলতি বছর এখন পর্যন্ত ৬০ ম্যাচে করেছেন ৫০ গোল। ১৯৮৮ সাল থেকে বর্ষসেরা ফুটবলারের পুরস্কার দিয়ে আসছে আইএফএফএইচএস।

প্রথম নরওয়েজিয়ান এবং ম্যানচেস্টার সিটির খেলোয়াড় হিসেবে এই স্বীকৃতি পেলেন হালান্দ। বর্ষসেরার লড়াইয়ে ২০৮ পয়েন্ট পেয়েছেন তিনি। দ্বিতীয় হওয়া এমবাপ্পে পান ১০৫ ভোট। আর মেসি পেয়েছেন মাত্র ৮৫ ভোট। ২০২৩ সালে সৌদি প্রো লীগের দল আল নাসর এবং পর্তুগালের হয়ে সর্বোচ্চ ৫৩ গোল করা ক্রিস্টিয়ানো রোনালদো নেই আইএফএফএইচএসের বর্ষসেরা ফুটবলারের সেরা দশেও।
বর্ষসেরা গোলরক্ষকের দৌড়ে সিটিজেন ব্রাজিলিয়ান কিপার এদেরসনের কাছে হেরেছে আর্জেন্টিনাকে বিশ্বকাপ জেতানো এমিলিয়ানো মার্টিনেজ। সেরার মুকুট জয়ের লড়াইয়ে ১৪৫ পয়েন্ট পেয়েছেন এদেরসন। মার্টিনেজ ভোট পেয়েছেন ৭৬টি। রিয়াল মাদ্রিদের বেলজিক গোলরক্ষক থিবো কোর্তোয়া হয়েছেন তৃতীয়। চোটের কারণে দীর্ঘদিন মাঠের বাইরে থাকা এই কিপার গতবারের সেরা ছিলেন। দ্বিতীয় ব্রাজিলিয়ান হিসেবে আইএফএফএইচএসের বর্ষসেরা গোলরক্ষকের পুরস্কার জিতলেন এদেরসন। ২০১৯ সালে প্রথম ব্রাজিলিয়ান হিসেবে এই স্বীকৃতি পান লিভারপুলের আলিসন বেকার।
উয়েফার বর্ষসেরা এবং ব্যালন ডি’অর জয়ের পর মেয়েদের আইএফএফএইচএস বর্ষসেরা ফুটবলারের খেতাবও জিতলেন স্পেনের হয়ে বিশ্বকাপ জেতা মিডফিল্ডার আইতানা বোনমাতি। সেরা কিপারের পুরস্কার পেয়েছেন ইংলিশ গোলরক্ষক মেরি ইয়ার্পস।

About somoyer kagoj

Check Also

ইনজুরি আক্রান্ত মেসি এবার জড়ালেন বিতর্কে

স্পোর্টস ডেস্ক: বেশ কিছুদিন ধরেই ফুটবল মাঠের চেয়ে চোটের সঙ্গে লড়াই করেই সময় পার করতে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *