Saturday , April 13 2024

ইউক্রেনকে দেওয়া ২৫০ মিলিয়নের মার্কিন প্যাকেজে যা আছে

আন্তর্জাতিক ডেস্ক: রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে লড়তে ইউক্রেনের জন্য সর্বশেষ সামরিক সহায়তা দিল বাইডেন প্রশাসন। ২৫০ মিলিয়ন ডলার সমমূল্যের এ সহায়তা প্যাকেজের মধ্যে রয়েছে বিমান প্রতিরক্ষা, আর্টিলারি এবং ছোট অস্ত্রের গোলাবারুদ ও ট্যাংক বিধ্বংসী অস্ত্র। খবর বিবিসির।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিঙ্কেন এক বিবৃতিতে বলেছেন, রাশিয়ার আগ্রাসনের বিরুদ্ধে দেশ ও স্বাধীনতা বাঁচাতে লড়াই করছে ইউক্রেন। আর এ কারণে আমাদের ইউক্রেনীয় অংশীদারদের সহায়তা করা গুরুত্বপূর্ণ।

মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন এক পৃথক বিবৃতিতে বলেছে, বুধবার ইউক্রেনের জন্য ঘোষণা দেওয়া ২৫০ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের সহায়তা প্যাকেজের মধ্যে বিমানবিধ্বংসী স্টিংগার মিসাইল এবং হাই মোবিলিটি আর্টিলারি রকেট সিস্টেমের (হিমারস) জন্য অতিরিক্ত গোলাবারুদ রয়েছে।

কংগ্রেসের অনুমোদন ছাড়াই এ তহবিল দেওয়া হচ্ছে। ইসরাইল ও ইউক্রেনকে সহায়তা দেওয়ার লক্ষ্যে অতিরিক্ত ১০৫ বিলিয়ন ডলারের বিল উত্থাপন করেছিলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। বিলটি মার্কিন কংগ্রেসের হাউস অব রিপ্রেজেনটেটিভসের পাস হয়ে গেলেও উচ্চকক্ষ সিনেটে গিয়ে রিপাবলিকানদের আপত্তির মুখে আটকে যায়।

ইউক্রেন কিছুদিন আগে বলেছিল, পশ্চিমা মিত্রদের কাছ থেকে সহায়তা না এলে তাদের যুদ্ধের পরিকল্পনা মারাত্মকভাবে ব্যাহত হবে। ইউক্রেনের পূর্ব অংশে রাশিয়ার বিরুদ্ধে পাল্টা আক্রমণের মাত্রা অনেকটাই মন্থর করতে বাধ্য হয়েছে ইউক্রেন। কারণ, যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো থেকে সহায়তার পরিমাণ কমে আসার আশঙ্কা করছিলেন তারা।

ইউক্রেন ৪ হাজার ৩০০ কোটি ডলারের বাজেট ঘাটতির সম্মুখীন। দেশটির কর্মকর্তারা বলছেন, পশ্চিম থেকে আরও সাহায্য শিগগিরই না এলে তাদের সরকারি কর্মচারীদের বেতন ও পেনশন বিলম্বিত হতে পারে। তার ওপর এ মাসের শুরুতেই ইউক্রেনের জন্য ইউরোপীয় ইউনিয়নের ৫ হাজার কোটি ইউরোর সহায়তা প্যাকেজ আটকে দিয়েছিল হাঙ্গেরি।

About somoyer kagoj

Check Also

ইসরায়েলে হামলার প্রস্তুতি নিচ্ছে ইরান, যুক্তরাষ্ট্রকে হুঁশিয়ারি

আন্তর্জাতিক ডেস্ক: সিরিয়ায় ইরানের কনস্যুলেটে ক্ষেপণাস্ত্র হামলায় নিহত হয়েছেন অন্তত ১৩ জন। এ হামলার পেছনে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *