Thursday , April 18 2024

গাজায় দুর্ভিক্ষের আভাস জাতিসংঘের

আন্তর্জাতিক ডেস্ক :

ফিলিস্তিনের গাজায় ইসরায়েলের হামলা তিন মাসে গড়িয়েছে। উত্তর গাজার পর দক্ষিণ গাজায়ও বড় ধরনের স্থল অভিযান শুরু করেছে ইসরায়েলি বাহিনী। এতে উত্তরাঞ্চল থেকে পালিয়ে আসা ফিলিস্তিনিরা আরেক দফা বাস্তুচ্যুত হচ্ছেন।

বিরামহীন হামলার কারণে তাদের কাছে ত্রাণসহায়তাও পৌঁছানো যাচ্ছে না। এতে অবরুদ্ধ গাজা উপত্যকায় দুর্ভিক্ষ দেখা দিতে পারে বলে সতর্কবার্তা দিয়েছে জাতিসংঘ। খবর আল জাজিরা’র।
মঙ্গলবার (১২ ডিসেম্বর) এক প্রতিবেদনে কাতার ভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার এক প্রতিবেদনে বলা হয়, অবিলম্বে নির্বিঘ্ন ত্রাণ সরবরাহ নিশ্চিত না করলে চূড়ান্ত রূপ নেবে খাদ্য সংকট। এই মুহূর্তে দেশটির অর্ধেক মানুষ ভুগছে তীব্র খাদ্য সংকটে।

প্রসঙ্গত, দুই মাসের বেশি সময় ধরে চলা ইসরায়েলি আগ্রাসনের শুরু থেকে গাজার প্রবেশপথগুলো বন্ধ করে রাখে তেল আবিব। ফলে, বাধাগ্রস্ত হয় ত্রাণ সরবরাহ। আন্তর্জাতিক তৎপরতায় কিছু মানবিক সহায়তা প্রবেশ করলেও সেগুলো প্রয়োজনের তুলনায় অতি সামান্য।

উল্লেখ্য, গত ৭ অক্টোবর ইসরায়েলি ভূখণ্ডে হামাসের হামলার পর গাজায় ব্যাপক ধ্বংসযজ্ঞ শুরু করে ইসরায়েল। ইসরায়েলি বাহিনীর হামলায় ফিলিস্তিনে মৃত্যু ১৮ হাজার ২০০ ছাড়িয়েছে। পাল্টা জবাবে আইডিএফ’র ওপর লক্ষ্য করে গেরিলা হামলাও অব্যাহত রেখেছে হামাস।

About somoyer kagoj

Check Also

ইসরায়েলে হামলার প্রস্তুতি নিচ্ছে ইরান, যুক্তরাষ্ট্রকে হুঁশিয়ারি

আন্তর্জাতিক ডেস্ক: সিরিয়ায় ইরানের কনস্যুলেটে ক্ষেপণাস্ত্র হামলায় নিহত হয়েছেন অন্তত ১৩ জন। এ হামলার পেছনে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *