Thursday , April 18 2024

প্রেসিডেন্ট নির্বাচনে বাইডেনের চেয়ে এগিয়ে ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক :
যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে জনমত জরিপে বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেনের চেয়ে এগিয়ে আছেন সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। নির্বাচনকে সামনে রেখে চালানো এক জনমত জরিপ থেকে এ তথ্য জানা গেছে।

গত শনিবার সম্প্রতি চালানো এ জরিপের ফলাফল প্রকাশ করেছে মার্কিন সংবাদমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নাল। এতে জানান হয়েছে ফলাফল অনুসারে, ডোনাল্ড ট্রাম্প জো বাইডেনের চেয়ে অন্তত ৪ শতাংশ সমর্থনের ব্যবধানে এগিয়ে আছেন।
প্রতিবেদনে বলা হয়েছে, বাইডেন কেবল ট্রাম্পের চেয়ে পিছিয়েই পড়েননি একই সঙ্গে বর্তমান এই প্রেসিডেন্ট তার ৩ বছরের প্রেসিডেন্টের দায়িত্ব পালনকালে সবচেয়ে কম জনপ্রিয় অবস্থানেও নেমে গেছেন। এই জরিপ ট্রাম্পের আবারও হোয়াইট হাউসে ফেরার বিষয়টিকেই তুলে ধরছে। যদিও ভোটের এখনো অনেকটা সময় বাকি। ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদন অনুসারে, জরিপে ভোটদাতাদের মধ্যে ৪৭ শতাংশ ভোটার ট্রাম্পের পক্ষে ভোট দিয়েছেন। বিপরীতে জো বাইডেন পেয়েছেন মাত্র ৪৩ শতাংশ ভোটারের সমর্থন। এই প্রথম কোনো জরিপে ডোনাল্ড ট্রাম্প বাইডেনকে পেছনে ফেলেছেন। জরিপে রবার্ট এফ কেনেডি জুনিয়রের মতো তৃতীয় প্রার্থী যোগ করার পর আরও চমকপ্রদ ফলাফল পাওয়া গেছে। এ ক্ষেত্রে ট্রাম্পের পক্ষে গেছে ৩৭ শতাংশ ভোট এবং বাইডেনের পক্ষে ৩১ শতাংশ মাত্র।

বাইডেনের জনপ্রিয়তা কমার পেছনে মূল বিষয় হিসেবে কাজ করেছে তার পররাষ্ট্র নীতি। বিশেষ করে মধ্যপ্রাচ্য ও ইউক্রেন বিষয়ে তার নীতির কারণেই জনপ্রিয়তা কমেছে। জরিপে মাত্র ২৩ শতাংশ ভোটার বলেছেন, বাইডেনের নীতির কারণে তারা ব্যক্তিগতভাবে লাভবান হয়েছেন। বিপরীতে ৫৩ শতাংশ ভোটার বলেছেন, বাইডেনের নীতি তাদের ক্ষতিগ্রস্ত করেছে।

উত্তরদাতাদের প্রায় ৫০ শতাংশই বলেছেন, ট্রাম্পের পররাষ্ট্র নীতি তাদের ব্যক্তিগতভাবে সাহায্য করেছে। বিপরীতে বর্তমানে যুক্তরাষ্ট্রের মাত্র ৩৭ শতাংশ ভোটার মনে করেন, প্রেসিডেন্ট হিসেবে বাইডেন তার দায়িত্ব যথাযথভাবে সামলেছেন। এর বিপক্ষে মত দিয়েছেন ৬১ শতাংশ ভোটার।

About somoyer kagoj

Check Also

ইসরায়েলে হামলার প্রস্তুতি নিচ্ছে ইরান, যুক্তরাষ্ট্রকে হুঁশিয়ারি

আন্তর্জাতিক ডেস্ক: সিরিয়ায় ইরানের কনস্যুলেটে ক্ষেপণাস্ত্র হামলায় নিহত হয়েছেন অন্তত ১৩ জন। এ হামলার পেছনে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *